বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

গ্রাম বাংলার হাসির গল্প-অনুস্বার বিসর্গ

"মজার গল্প" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Sayemus Suhan (০ পয়েন্ট)

X একজনের দুই জামাই । বড় জামাই সংস্কৃত পড়িয়া মস্তবড় পন্ডিত । ছোট জামাই মোটেই লেখাপড়া জানে না । তাই বড় জামাই যখন শ্বশুর বাগী আসে তখন সে আসে না । সেবার পূজার সময় শ্বশুর ভবিলেন, দুই জামাইকে একত্র করিয়া ভালমত খাওয়াই । তা ছাড়া তাদের দুইজনের সঙ্গে ত আলাপ পরিচয় থাকা উচিত । কিন্তু বড় জামাইর কথা শুনিলে ছোট জামাই আসিবে না । তাই বড় জামাইর আসার কথা গোপন করিয়া ছোট জামাইকে নিমন্ত্রণ দিল । ছোট জামাই শ্বশুর বাড়ী আসিয়া শুনিল বড় জামাইও আসিতেছে । হায় ! হায় ! কি করিয়া সে বড় জামাইর সংগে কথাবর্তা বলিবে ! সে শুনিয়াছে বড় জামাই সংস্কৃত ছাড়া কথাই বলে না । বড় জামাই তখন বাড়ির সামনে আসিয়া পড়িয়াছে; শালা শালীদের মুখে এই খবর শুনিয়া ছো জামাই ভয়ে খাটের তলায় যাইয়া লুকাইয়া রহিল । বড় জামাই আসিয়া শালা শালীর সাথে সংস্কৃতে কথা বলিতে লাগিল । শালা-শালীরাও দুই এক কথায় সংস্কৃতেই তাহার উত্তর দিতেছিল । সংস্কৃত ভাষায় প্রায় প্রতি শব্দেই একটা অনুস্বর বা বিসর্গ থাকে । বড় জামাইর মুখে সংস্কৃত শুনিয়া সে ভাবিল, অনুস্বার বিসর্গ দিলেই যদি সংস্কৃত হয় তবে খাটের নীচে বসিয়া আছে কেন ? সে খাটের তলা হইতে বলিয়া উঠিল- “অনুস্বরং দিলেং যদি সংস্তৃত হং তবে কেনং ছোটং জামাইং খাটেরং তলেং রং ?” শুনিয়া শাল-শালী তাহাকে খাটের তলা হইতে উঠাইয়া আনিল। ছোট জামাইর সংস্কৃত শুনিয়া বড় জামাই মৃদু হাসিল ।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৩৩৮৭ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • শিমুল
    User ৩ বছর, ১১ মাস পুর্বে
    oooooooooo very good

  • শিমুল
    User ৩ বছর, ১১ মাস পুর্বে
    oooooooooo very good

  • Tuba Rubaiyat
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    so funnygj